আন্তর্জাতিক

সরকারের সমালোচনা করায় ভিয়েতনামের ৩ সাংবাদিকের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক;সরকারের সমালোচনা করায় ভিয়েতনামের তিন সাংবাদিককে ১১ থেকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাষ্ট্রবিরোধী প্রচারণা চালানোর অভিযোগে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে।

এদিকে ভিয়েতনামের জননিরাপত্তাবিষয়ক মন্ত্রণালয় জানায়, কারাদণ্ড পাওয়া এ সাংবাদিকেরা হলেন ফাম চি ডুং, গায়েন টুং হুই ও লি হু মিন টুয়ান। .
মঙ্গলবার (৫ জানুয়ারি) হো চি মিন শহরের আদালতে মাত্র এক দিনের বিচারেই তাদের ওই সাজা দেওয়া হয়। মন্ত্রণালয়ের দাবি, এই তিন সাংবাদিক রাষ্ট্রবিরোধী প্রচারণার লক্ষ্য নিয়ে খবর তৈরি করে তা ছড়িয়ে দিয়েছেন।
ডুং কে ১৫ বছরের এবং হুই ও টুয়ানকে ১১ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। ডুং ২০১৪ সালে ‘ইন্ডিপেনডেন্ট জার্নালিস্টস অ্যাসোসিয়েশন অব ভিয়েতনাম’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। এদিকে ভিয়েতনামের পুলিশ দাবি করেছে, ডুং সরকার পরিবর্তন করার চেষ্টা করছিলেন।
এদিকে তিন সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগকে ভুয়া বলে আখ্যায়িত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। এছাড়া এই তিন সাংবাদিককে কারাদণ্ড দেয়ায়  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর হতাশা প্রকাশ করেছে।
অন্যদিকে তিন সাংবাদিকের কারাদণ্ড স্বাধীন গণমাধ্যমের প্রতি ভিয়েতনামের অবজ্ঞা বলে মন্তব্য করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
আপনার মন্তব্য লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
%d bloggers like this: