সারাবাংলা

লন্ডন ফেরতদের কোয়ারেন্টিন নিয়ে প্রস্তুতি চূড়ান্ত

লন্ডনে নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় লন্ডনি অধ্যুষিত সিলেট নিয়ে করণীয় নির্ধারণে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ১ জানুয়ারি থেকে লন্ডনিদের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার যাবতীয় পরিকল্পনা ও প্রস্তুতি নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা ও সোমবার খোদ প্রধানমন্ত্রীর ঘোষণার পর মঙ্গলবার বিকালে এ বৈঠক হয়। বৈঠকে স্বদেশে ফেরা লন্ডন প্রবাসীদের কোয়ারেন্টিন কার্যকরে নানা সিদ্ধান্ত নেয়া হয়।

প্রবাসীদের কোয়ারেন্টিনের জন্য হোটেল ভাড়াসহ আরও অনেক উদ্যোগ নেয়া হয় বৈঠকে। সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিমানবন্দর, বিভাগীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, গোয়েন্দা সংস্থা ও সেনাবাহিনীর সংশ্লিষ্ট দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন। বৈঠকের ব্যাপারে সিলেট বিভাগীয় কমিশনার মশিউর রহমান যুগান্তরকে বলেন, সিলেটে প্রতি সপ্তাহে প্রায় ৩শ’ জন করে যুক্তরাজ্য প্রবাসী আসেন। লন্ডনে নতুন করে করোনার প্রভাব বৃদ্ধি পাওয়ায় তাদের কোয়ারেন্টিনের ব্যবস্থা নেয়া হচ্ছে। আগামী ১ জানুয়ারি থেকে কোয়ারেন্টিন কার্যকর করা হবে। এ জন্য হোটেল, গাড়ি ভাড়া করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। আগত প্রবাসীদের করোনা থাকলেও নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকবেন।

যদি পজিটিভ বা করোনার লক্ষণ থাকে, তবে সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা সিলেটের শাহপরান থানাধীন এলাকার বিআরডিটিআই ক্যাম্পে রাখা হতে পারে। এ ছাড়া শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালসহ করোনার জন্য নির্ধারিত হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। তবে অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষার সনদ সঙ্গে আনার যে বাধ্যবাধকতা রয়েছে, তা বহাল থাকবে।

আপনার মন্তব্য লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
%d bloggers like this: