আন্তর্জাতিকপ্রচ্ছদ

ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপী খাদ্য সংকট সৃষ্টি হচ্ছে: জাতিসংঘ

বিশ্বজুড়ে খাদ্যের দাম বেড়ে যাওয়াযর সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, ইউক্রেনের যুদ্ধের ফলে মূল্যস্ফীতি বৃদ্ধির ঝুঁকি রয়েছে এবং বিশ্বব্যাপী খাদ্য সংকটের সৃষ্টি হচ্ছে। খবর আল জাজিরা।

বিশ্বব্যাপী সবচেয়ে বেশি বিক্রি হওয়া খাদ্যের মূল্য পরিমাপক হলো জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ফুড প্রাইস ইনডেক্স। এর ভিত্তিতে উদ্বেগজনক তথ্য পাওয়া গেছে।

ঐ সূচক অনুসারে জাতিসংঘ শুক্রবার বলেছে, ইউক্রেন যুদ্ধের পর দাম বৃদ্ধি মার্চ মাসে রেকর্ডে পৌঁছানোর পর মে মাসে হ্রাস পেয়েছে। কিন্তু পতন সত্ত্বেও, মে সূচক এক বছরের আগের তুলনায় ২২ দশমিক ৮ শতাংশ বেশি দেখিয়েছে। এ কারণ বিশ্বের প্রধান রুটির ঝুড়িগুলোর একটি হিসেবে খ্যাত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

খাদ্য সংকটের জন্য এফএও-এর প্রধান বিশ্লেষক লুকা রুশো বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে জ্বালানি দাম বেড়েছে, সাহায্য বিতরণের খরচও বেড়েছে। ফলে বিশেষত উন্নয়নশীল বিশ্বে গুরুতর খাদ্য সংকটের ঝুঁকি অনুভূত হচ্ছে।

তিনি আরো বলেন, এটা নতুন কোনো সংকট নয়। গত ছয় বছরে মারাত্মক খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন মানুষের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। ইউক্রেন যুদ্ধ একটি অত্যন্ত জটিল পরিস্থিতির সর্বশেষ উপাদান।

আপনার মন্তব্য লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
%d bloggers like this: